মায়াবী এক রাতে
- মাহমুদ আরিফ ১৭-০৫-২০২৪

দিগন্তবিস্তৃত সবুজ ধানের ক্ষেত
তারই মধ্যিখান দিয়ে সাপের মত এঁকেবেঁকে চলে গেছে সড়কটা,
সেই সড়কের উপর সেতু ছোট্ট একটা
তার উপর বিদ্যমান আমি একা।
ঝিরিঝিরি বাতাসে জুড়িয়ে গেছে শরীরটা।

ভাদ্রের আকাশে একফালি চাঁদ
মেঘে ঢেকে একবার অন্ধকার করে দিচ্ছে চারিদিক,
পরক্ষণেই মেঘের আড়াল থেকে বেরিয়ে আলোকিত করছে দিক-বিদিক।
ঝিঁ ঝিঁ পোকা আর ব্যাঙের ডাকে চারিপাশ মাতোয়ারা
একটা দুইটা জোনাকির আলো জ্বলছে আর নিভছে একসারা,
আবছা আলো আর আবছা ছায়ার অপরূপ এক পরিবেশে
মনে হচ্ছে যেন বসে আছি রূপকথার কোন এক দেশে।

বসে বসে ভাবছি আপনমনে
থাকতে আমার পাশে যদি তুমি এই ক্ষণে,
তোমায় ভেবে সময় হল মেলা
যায় না আর থাকা,এবার ফিরতে হবে এই বেলা।

অপরূপ মায়াময় এই পরিবেশে হায়,
এই মন অনন্তকাল রয়ে যেতে চায়।
অপার রূপের এই মায়াময় প্রকৃতি ছেড়ে
ফিরে যেতে হবে আবার ইট-পাথরের শহরে,
শত অনীহা থাকলেও এই মনে
ফের অভ্যস্ত হতে হবে যন্ত্রময় জীবনে।


আগস্ট ২০১৩

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।